HSC আমার পথ গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

                                                                        আমার পথ

কাজী নজরুল ইসলাম




বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
▶ আত্মসমালোচনা ও আত্মসম্মানবোধ অর্জন করতে পারবে।
▶ সত্য কী, সত্যের পথ কী- এ সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ নিজকে চেনার অপরিসীম ক্ষমতা সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ সত্য পথের কাণ্ডারিকে কোনো ভয়-ভয়ই বিপথে যে নিতে পারে না- এ সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ স্বাবলম্বনের সুফল এবং পরাবলম্বনের কুফল সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ পুরনোকে সংস্কার করা না গেলে তাকে যে ধ্বংসের মাধ্যমে বিপ্লব সফল করতে হয়- সে সম্পর্কে জানতে পারবে।
▶ মিথ্যা, ভণ্ডামি, মেকি ও প্রচলিত বা গতানুগতিক পথ বর্জন করে নিজের চেনা সত্যকে সমাজসংস্কারের পথরূপে গণ্য করবে।
▶ দায়িত্ব পালনে মানবীয় ভুলকে স্বাভাবিক জ্ঞান করা এবং ভুলকে অকপটে স্বীকার করার শিক্ষা অর্জন করতে পারবে।
▶ যাবতীয় সংকীর্ণতা পরিহার করে একনিষ্ঠ সমাজ গঠন সম্পর্কে জানতে পারবে।

⚛ পাঠ-পরিচিতি
প্রবন্ধটি কাজী নজরুল ইসলামের সুবিখ্যাত প্রবন্ধগ্রন্থ ‘রুদ্র-মঙ্গল’ থেকে সংকলিত হয়েছে। “আমার পথ” প্রবন্ধে নজরুল এমন এক ‘আমি’র আবাহন প্রত্যাশা করেছেন যার পথ সত্যের পথ; সত্য প্রকাশে তিনি নির্ভীক অসংকোচ। তাঁর এই ‘আমি’-ভাবনা বিন্দুতে সিন্ধুর উচ্ছ্বাস জাগায়। নজরুল প্রতিটি মানুষকে পূর্ণ এক ‘আমি’র সীমায় ব্যাপ্ত করতে চেয়েছেন; একইসঙ্গে, এক মানুষকে আরেক মানুষের সঙ্গে মিলিয়ে ‘আমরা’ হয়ে উঠতে চেয়েছেন। স্বনির্ধারিত এ জীবন-সংকল্পকে তিনি তাঁর মতো আরও যারা সত্যপথের পথিক হতে আগ্রহী তাদের উদ্দেশে ছড়িয়ে দিতে চান। এ সত্যের উপলব্ধি কবির প্রাণপ্রাচুর্যের উৎসবিন্দু। তিনি তাই অনায়াসে বলতে পারেন, ‘আমার কর্ণধার আমি। আমার পথ দেখাবে আমার সত্য।’ রুদ্র-তেজে মিথ্যার ভয়কে জয় করে সত্যের আলোয় নিজেকে চিনে নিতে সাহায্য করে নজরুলের এ ‘আমি’ সত্তা। তাঁর পথনির্দেশক সত্য অবিনয়কে মেনে নিতে পারে কিন্তু অন্যায়কে সহ্য করে না। সমাজ ও সমকাল পর্যবেক্ষণের মধ্য দিয়ে প্রাবন্ধিক দেখেছেন যে, সুস্পষ্টভাবে নিজের বিশ্বাস আর সত্যকে প্রকাশ করতে না জানলে তৈরি হয় পরনির্ভরতা, আহত হয় আমাদের ব্যক্তিত্ব। নজরুলের কাছে এ ভগ্ন আত্মবিশ্বাসের গ্লানি গ্রহণযোগ্য নয়। এর পরিবর্তে তিনি প্রয়োজনে দাম্ভিক হতে চান; কেননা তাঁর বিশ্বাস = সত্যের দম্ভ যাদের মধ্যে রয়েছে তাদের পক্ষেই কেবল অসাধ্য সাধন করা সম্ভব।
নজরুল এ প্রবন্ধে দেখিয়েছেন যে, তিনি ভুল করতে রাজি আছেন কিন্তু ভণ্ডামি করতে প্রস্তুত নন। ভুল জেনেও তাকে ঠিক বলে চালিয়ে দেবার কপটতা কিংবা জেদ তাঁর দৃষ্টিতে ভণ্ডামি। এ ভুল ব্যক্তির হতে পারে, সমাজের হতে পারে কিংবা হতে পারে কোনো প্রকার বিশ্বাসের। তবে তা যারই হোক আর যেমনই হোক এর থেকে বেরিয়ে আসাই নজরুলের একান্ত প্রত্যাশা। তিনি জানেন, এ বেরিয়ে আসা সম্ভব হলেই মানুষের সঙ্গে মানুষের প্রাণের সম্মিলন ঘটানো সম্ভব হবে। মনুষ্যত্ববোধে জাগ্রত হতে পারলেই ধর্মের সত্য উন্মোচিত হবে, এক ধর্মের সঙ্গে অপর ধর্মের বিরোধ মিটে যাবে। সম্ভব হবে গোটা মানব সমাজকে ঐক্যবদ্ধ করা; আর এ ঐক্যের মূল শক্তি হলো সমপ্রীতি।

⚛ লেখক পরিচিতি
প্রকৃত নাম : কাজী নজরুল ইসলাম।
ডাক নাম : দুখু মিয়া
উপাধি : বিদ্রোহী কবি
জন্ম তারিখ : ২৫ মে, ১৮৯৯; ১১ জ্যৈষ্ঠ, ১৩০৬।
জন্মস্থান : পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রাম।
পিতার নাম : কাজী ফকির আহমেদ।
মাতার নাম : জাহেদা খাতুন।
প্রাথমিক শিক্ষা : গ্রামের মক্তব থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন।
মাধ্যমিক শিক্ষা : প্রথমে রাণীগঞ্জের সিয়ারসোল স্কুল,পরে মারখুন উচ্চ ইংরেজি স্কুল, অতঃপর ১৯১৪ সালে ময়মনসিংহ জেলার ত্রিশালের দরিরামপুর স্কুলে সপ্তম শ্রেণিতে ভর্তি হন। এক বছর পর তিনি পুনরায় নিজের গ্রামে ফিরে যান এবং ১৯১৫ সালে পুনরায় রাণীগঞ্জ সিয়ারসোল রাজ স্কুলে ৮ম শ্রেণিতে ভর্তি হন। এ স্কুলে নজরুল ১৯১৫ থেকে ১৯১৭ সাল পর্যন্ত একটানা অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন।
কর্মজীবন : দারিদ্র্যের কারণে প্রথম জীবনে তিনি কবিয়াল, লেটো গানের দলে ও রুটির দোকানে কাজ করেন। ১৯১৭ সালে সেনাবাহিনীতে যোগদান করেন। পরবর্তীতে পত্রিকা সম্পাদনার চাকরি নেন। তাছাড়া গ্রামোফোন রেকর্ডের জন্যে গানলেখা, সুরারোপ এবং সাহিত্য সাধনার মাধ্যমে জীবনের গুরুত্বপূর্ণ সময় অতিবাহিত করেন। জীবনের শেষ তিন দশক নজরুল নির্বাক ও কর্মহীন ছিলেন।
সাহিত্য সাধনা : নজরুলের সাহিত্য সাধনার মাধ্যমে বাংলা সাহিত্যে এক নতুন দিগন্তের উন্মোচন হয়। তাঁর শ্রেষ্ঠ রচনাবলি হচ্ছে-
কাব্যগ্রন্থ : অগ্নিবীণা, বিষের বাঁশী, ভাঙার গান, সাম্যবাদী, সর্বহারা, ফণি-মনসা, জিঞ্জির, সন্ধ্যা, প্রলয় শিখা, দোলনচাঁপা, ছায়ানট, সিন্ধু-হিন্দোল, চক্রবাক, নতুন চাঁদ, ঝিঙেফুল, চন্দ্রবিন্দু ইত্যাদি।
উপন্যাস : বাঁধনহারা, মৃত্যুক্ষুধা, কুহেলিকা ইত্যাদি।
প্রবন্ধগ্রন্থ :  রাজবন্দীর জবানবন্দী, যুগ-বাণী, ধূমকেতু, রুদ্র-মঙ্গল, দুর্দিনের যাত্রী ইত্যাদি।
গল্পগ্রন্থ :  ব্যথার দান, রিক্তের বেদন, শিউলিমালা, পদ্মগোখরা, জিনের বাদশা ইত্যাদি।
নাটক : ঝিলিমিলি, আলেয়া, পুতুলের বিয়ে, মধুমালা, রক্তকমল, মহুয়া, জাহাঙ্গীর, কারাগার ইত্যাদি।
জীবনীগ্রন্থ : মরুভাস্কর (হযরত মুহাম্মদ (স)-এর জীবনীগ্রন্থ)।
অনুবাদ :  রুবাইয়াত-ই-হাফিজ, রুবাইয়াত-ই-ওমর খৈয়াম, কাব্যে আমপারা।
গানের সংকলন : বুলবুলি, চোখের চাতক, চন্দ্রবিন্দু, নজরুল গীতি, সুরলিপি, গানের মালা, চিত্তনামা ইত্যাদি।
সম্পাদিত পত্রিকা : ধূমকেতু, লাঙ্গল, দৈনিক নবযুগ।
পুরস্কার ও সম্মাননা : ১৯৪৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘জগত্তারিণী স্বর্ণপদক', ভারত সরকার কর্তৃক ১৯৬০ সালে ‘পদ্মভূষণ' পদক, রবীন্দ্রভারতী ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট উপাধি এবং বাংলাদেশ সরকার কর্তৃক ‘একুশে পদক' লাভ করেন।
বিশেষ কৃতিত্ব : বাংলাদেশ সরকার কর্তৃক নাগরিকত্ব এবং জাতীয় কবির মর্যাদা লাভ।
জীবনাবসানমৃত্যু তারিখ ও স্থান : ২৯ আগস্ট, ১৯৭৬ ঢাকার পিজি হাসপাতাল।
সমাধি স্থান : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণ।

⚛ উৎস পরিচিতি
প্রবন্ধটি কাজী নজরুল ইসলামের সুবিখ্যাত প্রবন্ধগ্রন্থ ‘রূদ্র-মঙ্গল’ থেকে সংকলিত হয়েছে।

⚛ রচনার বক্তব্যবিষয়
বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলাম এক চিরস্মরণীয় নাম। তিনি ছিলেন মনে-প্রাণে যথার্থই একজন বিদ্রোহী কবি। কবির এ বিদ্রোহের মূল সুর হলো পরাধীনতার শৃঙ্খল থেকে দেশমাতৃকার মুক্তি। ‘রূদ্র-মঙ্গল’ প্রবন্ধগ্রন্থের অন্তর্গত ‘আমার পথ’ তদ্রুপ একটি প্রবন্ধ। কাজী নজরুল ইসলাম এখানে ‘আমার পথ’ বলতে সত্যের পথ বা বিদ্রোহের পথকে বোঝাতে চেয়েছেন। তিনি নিজেকেই নিজের কর্ণধার দাবি করেন। তিনি মনে করেন, একমাত্র সত্যের বিরোধী পথ ছাড়া অন্য কোনো পথই বিপথ নয়। তাই তিনি প্রথমে সত্যকে প্রকৃত অর্থে চেনার আহবান জানিয়েছেন। একই সাথে লেখক আরও বলেছেন- ‘যায় ভিতরে ভয়, যার মনে মিথ্যা সে-ই বাইরের মিথ্যাকে ভয় পায়’। কবির বিশ্বাস, যে নিজেকে চেনে, তার অন্যকে চিনতে বাকি থাকে না। এই আত্মসচেতনতাই সত্যের পথপ্রদর্শক। এছাড়া কবি দাসত্বেরও তীব্র নিন্দা করেছেন। কারণ অন্তরে যাদের গোলামির ভাব, তারা বাইরের গোলামি থেকে রেহাই পায় না। তাছাড়া আত্মাকে চিনলেই আত্মসচেতনতা বা আত্মনির্ভরতা আসে, যা স্বাধীনতার একমাত্র পথনির্দেশক। দেশের সব মিথ্যা বা শত্রুকে ধ্বংস করতে ধূমকেতু সদা-প্রস্তুত। কারণ সে দাসত্ব থেকে সম্পূর্ণ মুক্ত।

আলোচ্য প্রবন্ধে লেখক ‘আমার পথ’ বলতে ধূমকেতুর জন্য নির্দেশিত দর্শন বা পথকেই বুঝিয়েছেন। এ নির্দেশনা মোতাবেক সত্যের পথ ধরেই একমাত্র স্বাধীনতা বা মুক্তি পাওয়া সম্ভব। কবি এ প্রবন্ধে ধর্ম প্রসঙ্গে বলেছেন-“যে নিজের ধর্মের সত্যকে চিনেছে, সে কখনো অন্যের ধর্মকে ঘৃণা করতে পারে না।” দেশের পক্ষে মঙ্গলকর এ সত্যকে অবলম্বন করেই কবির পথ চলা।

⚛ নামকরণ ও সার্থকতা
নামকরণ : ‘আমার পথ’ নিবন্ধের নামকরণ করা হয়েছে মূল বিষয়বস্তুর ওপর ভিত্তি করে। ‘ধূমকেতু’ পত্রিকা প্রকাশের উদ্বোধনী বাণী এটি। এতে পত্রিকার মূল উদ্দেশ্য ও লক্ষ্য প্রসঙ্গে আলোকপাত করা হয়েছে। সেই ‘ধূমকেতু’কে রথ করেই কবির নতুন পথযাত্রা শুরু। নিবন্ধের প্রথমেই কবির প্রচণ্ড আত্মবিশ্বাসে দৃঢ় উচ্চারণ- ‘আমার কর্ণধার আমি। আমায় পথ দেখাবে আমার সত্য।’ কবি মনে করেন, যা কিছু সত্যবিরোধী তা-ই বিপথ। রাজভয় বা লোকভয় কোনোটাই তাকে বিপথে নিতে পারবে না। যার ভিতরে ভয় সে-ই কেবল বাইরে ভয় পায়, আর যার মনে মিথ্যা সে-ই মিথ্যাকে ভয় পায়। কবির ভেতরেও ভয় নেই, মনেও মিথ্যা নেই। তাই তাঁর ভয় পাওয়ারও কোনো কারণ নেই। তিনি নিজেকে ভালো করেই চেনেন, আর তাই তিাঁর কাছে গ্রহণযোগ্য। মনে জোর আছে, তিনি আত্মবিশ্বাসী। এটা আত্মাকে চেনার সহজ স্বীকারোক্তি। নারীসুলভ কোমলতা নয়, অহংকারের পৌরুষই তঁ^ার কাছে নিজের শক্তির ওপর অটুট বিশ্বাসই স্বাবলম্বন, যা আত্মস্থ করাতে চেয়েছিলেন গান্ধীজি। অথচ আমরা নিজেদের চিনতে পারি নি বলেই বাইরের গোলামি থেকে রেহাই পাই নি। অথচ আত্মনির্ভরতাই স্বাধীন হওয়ার ভিত্তি। সেটাই ‘ধূমকেতু’র পথ। দেশের যারা শত্রু, দেশের যা কিছু মিথ্যা, ভণ্ডামি, মেকি তা সব দূর করাই ধূমকেতুর কর্ণধারের পথ। ধূমকেতু সমস্ত অন্যায় ও দাসত্ব থেকে সম্পূর্ণ মুক্ত থাকবে। কোনো ঝগড়া-বিবাদ, কোনো সামপ্রদায়িকতাকে প্রশ্রয় দেবে না। কেননা, মানব-ধর্মই সবচেয়ে বড় ধর্ম। যে নিজের ধর্মকে ভালো করে চেনে, সে কখনো অন্য ধর্মকে অবহেলা করতে পারে না। কবি দৃঢ়ভাবে বিশ্বাস করেন, দেশের পক্ষে যা কিছু কল্যাণকর, সত্য, সুন্দর সেসবই তাঁর জবানীতে ‘আমার পথ’। এসব দিক বিবেচনায় নিবন্ধের নামকরণ ‘আমার পথ’ যথার্থ হয়েছে।

⚛ নামকরণের সার্থকতা
ব্রিটিশ ঔপনিবেশিক শাসন-শোষণের এমন একটা পর্যায়ে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তাঁর ‘ধূমকেতু’র আবির্ভাব ঘটিয়েছেন, যখন এ দেশের অস্থিমজ্জায় পচন ধরেছে, রাজভয় আর লোকভয়ের ছায়ায় সব সত্য ঢেকে গেছে। সেই মিথ্যা আর ভয় থেকে সত্য-ন্যায় ও কল্যাণকে মুক্ত করে সদম্ভে প্রকাশ করতেই কবি ‘ধূমকেতু’ পত্রিকার আশ্রয় নিয়েছেন। সেই সত্য ও কল্যাণের পথকেই কবি বলেছেন ‘আমার পথ’। ধূমকেতু সেই পথই অনুসরণ করবে। ধূমকেতু অসত্যকে, অন্যায়কে, ভণ্ডামিকে, সামপ্রদায়িকতাকে কোনোভাবেই প্রশ্রয় দেবে না। তার কাজ হবে দেশের মানুষকে নিজে শক্তি সম্পর্কে সচেতন করা। আত্মশক্তিতে বলীয়ান করে তাদেরকে আত্মনির্ভর ও স্বাবলম্বী হতে সাহায্য করবে। দেশের যারা শত্রু, দেশের যা কিছু মিথ্যা, ভণ্ডামি, মেকি সেসব সম্পর্কে স্পষ্ট ধারণা প্রদান করে মানুষকে সচেতন করে তুলবে, যাতে তারা সত্যকে, কল্যাণকে চিনতে পারে। তাহলেই তারা নিজেদের চিনতে পারবে এবং সত্য ও কল্যাণের পথ অনুসরণ করে স্বাধীন সত্তার জয় ঘোষণা করতে পারবে। এ পথই ধূমকেতুর পথ, কবির ভাষায় ‘আমার পথ,। এ বিষয় অনুসরণ করেই নিবন্ধের নামকরণ ‘আমার পথ’ সুন্দর ও সার্থক হয়েছে।

⚛ শব্দার্থ ও টীকা
কর্ণধার = নেতৃত্ব প্রদানের সামর্থ্য আছে এমন ব্যক্তি।
কুর্নিশ = অভিবাদন। সম্মান প্রদর্শন।
অভিশাপ-রথের সারথি = সমাজের নিয়ম পাল্টাতে গেলে বাধার সম্মুখীন হতে হয়, সমাজরক্ষকদের আক্রমণের শিকার হতে হয়। এ কথা জেনেও নজরুল তাঁর বিশ্বাসকে প্রতিষ্ঠিত করতে চেয়েছেন। সকল অন্যায়ের বিরুদ্ধে তিনি অভিশাপ হয়ে আবির্ভূত হয়েছেন। নিজেই বসেছেন রথচালক তথা সারথির আসনে।
মেকি = মিথ্যা, কপট।
সম্মার্জনা = মেজে ঘষে পরিষ্কার করা।
আগুনের ঝাণ্ডা = অগ্নিপতাকা। আগুনে সব শুদ্ধ করে নিয়ে সত্যের পথে ওড়ানো নিশান।

⚛ বানান সতর্কতা (যেসব শব্দের বানান ভুল হতে পারে) :
নমস্কার, স্বীকারোক্তি, পৌরুষ, কাণ্ডারি, স্পর্ধা, স্বাবলম্বন, মহাত্মা গান্ধীজি, নিস্ক্রিয়, পরাবলম্বন, ভণ্ডামি, সম্মার্জনা, প্রশংসা, বৈষম্য, শ্রদ্ধা।

HSC Bangla 1st Paper Guide.
Amar Poth Golper MCQ Question and Answer
আমার পথ
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কাজী নজরুল ইসলাম কোনটিকে নমস্কার জানিয়েছেন?
[ক] তারুণ্যকে
✅ সত্যকে
[গ] রাজভয়কে
[ঘ] লোকভয়কে

২. ভুলের মধ্য দিয়ে কীভাবে সত্যকে পাওয়া যায়?
[ক] বার বার ভুল করে
✅ ভুল থেকে শিক্ষা নিয়ে
[গ] ভুল চেপে রেখে
[ঘ] ভুল স্বীকার করে

🔷 নিচের কবিতাংশটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
সত্য যে কঠিন,
কঠিনেরে ভালোবাসিলাম
সে কখনো করে না বঞ্চনা।

৩. “আমার পথ” প্রবন্ধের যে বাক্য কবিতাংশের বক্তব্যটির প্রতিনিধিত্ব করে তা হলো-
i. আমার পথ দেখাবে সত্য
ii. নমস্কার করছি সত্যকে
iii. এই আগুনের ঝাণ্ডা দুলিয়ে বাহির হলাম

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[গ] ii ও iii
[খ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪. উক্ত প্রতিনিধিত্বের কারণ হলো-
i. সত্যই সুন্দর
ii. সত্যই মুক্তির পথ
iii. সত্যই আলোর দিশারি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্নোত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর
ক লেখক পরিচিতি : (বোর্ড বই থেকে)

৫. কাজী নজরুল ইসলাম কত সালে জন্মগ্রহণ করেন?
[ক] ১৮৯৬ সালে
[খ] ১৯৯৭ সালে
[গ] ১৮৯৮ সালে
✅ ১৮৯৯ সালে

৬. কাজী নজরুল ইসলাম কোথায় জন্মগ্রহণ করেন?
[ক] পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায়
✅ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায়
[গ] পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়
[ঘ] পশ্চিমবঙ্গের কোচবিহার জেলায়

৭. কাজী নজরুল ইসলামের প্রবন্ধগ্রন্থ কোনটি?
✅ যুগবাণী
[খ] সিন্ধু-হিন্দোল
[গ] কুহেলিকা
[ঘ] শিউলিমালা

৮. কত বছর বয়সে কাজী নজরুল ইসলাম বাকশক্তি হারান?
✅ ৪৩ বছর
[খ] ৪২ বছর
[গ] ৪১ বছর
[ঘ] ৪০ বছর

৯. কাজী নজরুল ইসলাম কত সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন?
[ক] ১৯৭৪ সালে
[খ] ১৯৭৫ সালে
✅ ১৯৭৬ সালে
[ঘ] ১৯৭৭ সালে

১০. কাজী নজরুল ইসলামকে কীভাবে সমাহিত করা হয়েছে?
✅ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়
[খ] রাষ্ট্রীয় অতিথির মর্যাদায়
[গ] শ্রেষ্ঠ নাগরিকের মর্যাদায়
[ঘ] সেরা বুদ্ধিজীবীর মর্যাদায়

১১. কাজী নজরুল ইসলাম কী বিশেষণে সমধিক পরিচিত?
✅ বিদ্রোহী কবি
[খ] নাট্যকার
[গ] গীতিকার
[ঘ] ঔপন্যাসিক

১২. কবি নজরুলকে কোথায় সমাহিত করা হয়?
[ক] জাতীয় মসজিদের পাশে
✅ ঢাকা বিশ্ববিদ্যালয়ে
[গ] জাতীয় কবরস্থানে
[ঘ] সংসদ ভবনের পাশে

১৩. ছোটবেলায় কবি নজরুল কোন দলে গান করেছেন?
[ক] আপেরার দলে
✅ লেটোর দলে
[গ] যাত্রার দলে
[ঘ] কবিগানের দলে

১৪. কাজী নজরুল ইসলাম কত বঙ্গাব্দে জন্মগ্রহণ করেন?
[ক] ১৩০৩ বঙ্গাব্দে
[খ] ১৩০৪ বঙ্গাব্দে
[গ] ১৩০৫ বঙ্গাব্দে
✅ ১৩০৬ বঙ্গাব্দে

১৫. কাজী নজরুল ইসলামের বাবার নাম কী?
✅ কাজী ফকির আহমেদ
[খ] কাজী শরাফত উল্লাহ
[গ] কাজী জাফরুল্লাহ
[ঘ] কাজী নজির আহমদ

১৬. কাজী নজরুল ইসলামের মায়ের নাম কী?
[ক] সালেহা খাতুন
✅ জাহেদা খাতুন
[গ] আলেয়া খাতুন
[ঘ] রাহেলা খাতুন

১৭. কাজী নজরুল ইসলাম কেমন পরিবারে জন্মগ্রহণ করেছিলেন?
[ক] উচ্চবিত্ত পরিবারে
[খ] মধ্যবিত্ত পরিবারে
✅ দরিদ্র পরিবারে
[ঘ] স্বাবলম্বী পরিবারে

১৮. কাজী নজরুল ইসলাম কত সালে সেনাবাহিনীর বাঙালি পল্টনে যোগ দেন?
[ক] ১৯১৫ সালে
[খ] ১৯১৬ সালে
✅ ১৯১৭ সালে
[ঘ] ১৯১৮ সালে

১৯. কখন কাজী নজরুল ইসলামকে এদেশে বরণ করে নেয়া হয় ?
[ক] স্বাধীনতার পূর্বে
✅ স্বাধীনতার পরে
[গ] কবি খ্যাতির পরে
[ঘ] মৃত্যুর পরে

২০. ‘বাঁধনহারা’- নজরুলের কোন ধরনের গ্রন্থ?
[ক] গল্পগ্রন্থ
[খ] কাব্যগ্রন্থ
[গ] প্রবন্ধগ্রন্থ
✅ উপন্যাস

২১. কাজী নজরুল ইসলামের উপন্যাস কোনটি?
✅ মৃত্যু-ক্ষুধা
[খ] ব্যথার দান
[গ] রিক্তের বেদন
[ঘ] রুদ্র-মঙ্গল

২২. ‘রাজবন্দির জবানবন্দি’-কাজী নজরুল ইসলামের কী ধরনের রচনা?
[ক] কাব্যগ্রন্থ
✅ প্রবন্ধ
[গ] উপন্যাস
[ঘ] গল্পগ্রন্থ

২৩. কাজী নজরুল ইসলাম কত বঙ্গাব্দে মৃত্যুবরণ করেন?
[ক] ১৩৮১ বঙ্গাব্দে
✅ ১৩৮৩ বঙ্গাব্দে
[গ] ১৩৮৫ বঙ্গাব্দে
[ঘ] ১৩৮৭ বঙ্গাব্দে

২৪. কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যে ‘বিদ্রোহী কবি’ হিসেবে সমধিক পরিচিত ছিলেন কেন?
[ক] শাসক গোষ্ঠীর বিরোধিতার জন্য
[খ] ধনিক গোষ্ঠীর বিরোধিতার জন্য
✅ অন্যায় ও শোষণের বিরুদ্ধে প্রতিবাদের জন্য
[ঘ] কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদের জন্য

২৫. ‘এক হাতে বাঁশি আরেক হাতে রণতুর্য নিয়ে আবির্ভূত হয়েছিলেন নজরুল’-এখানে ‘বাঁশি’ বলতে কোনটিকে বোঝানো হয়েছে?
[ক] দ্রোহ
✅ প্রেম
[গ] প্রকৃতি
[ঘ] সঙ্গীত

২৬. কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য ও সঙ্গীতকে কীভাবে সমৃদ্ধতর করেছেন?
[ক] সনেট ধারার কবিতা রচনা করে
[খ] বাংলা গদ্যকে সহজতরভাবে উপস্থাপন করে
✅ নতুন বিষয় ও নতুন শব্দ যুক্ত করে
[ঘ] মহাকাব্য রচনা করে

২৭. বাংলাদেশের স্বাধীনতার পর কাজী নজরুল ইসলামকে দেশের নাগরিকত্ব দেয়ার প্রয়োজন হয়েছিল কেন?
[ক] বিদ্রোহী কবিতা রচনার জন্য
[খ] রাষ্ট্রীয় মর্যাদা দেয়ার জন্য
✅ জন্মসূত্রে ভারতের নাগরিক ছিলেন বলে
[ঘ] জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক ছিলেন বলে

২৮. রইস সাহেব পেশাগত জীবনের বিভিন্ন সময়ে প্রতিরক্ষা বাহিনীতে চাকুরি, পত্রিকা সম্পাদনা, অভিনয় প্রভৃতিতে জড়িত ছিলেন। রইস সাহেবের সাথে কোন সাহিত্যিকের সাদৃশ্য লক্ষ করা যায়?
[ক] রবীন্দ্রনাথ ঠাকুরের
[খ] কাজী মোতাহার হোসেনের
[গ] সুকান্ত ভট্টাচার্যের
✅ কাজী নজরুল ইসলামের

খ মূল পাঠ : (বোর্ড বই থেকে)

২৯. নজরুল ইসলাম যে সত্যের কথা প্রবন্ধে বলেছেন তার সাথে কীসের সাদৃশ্য রয়েছে?
[ক] অন্ধকারের
[খ] কুসংস্কারের
✅ আলোর
[ঘ] জড়তার

৩০. কাজী নজরুল ইসলাম সবসময় মনে-প্রাণে কী চেয়েছেন?
✅ ভারতবর্ষের মানুষ মুক্তি পাক
[খ] ভারতবর্ষের মানুষ পরাধীন থাকুক
[গ] ভারতবর্ষের মানুষ দাসত্ব করুক
[ঘ] ভারতবর্ষের মানুষ অশিক্ষিত থাকুক

৩১. নজরুলের সত্য অন্তরে ধারণ করলে একজন মানুষের ক্ষেত্রে কী হবে?
✅ সঠিক পথ পাবে
[খ] বিত্তশালী হবে
[গ] সুখ্যাতি অর্জন করবে
[ঘ] অন্ধকারে নিমজ্জিত হবে

৩২. অন্তরে গোলামের ভাব দূর না হলে মানুষের মনের কী কাটবে না?
[ক] জড়তা
[খ] অসারতা
✅ দাসত্বপনা
[ঘ] চাটুকারিতা

৩৩. আত্মাকে চিনলে মানুষের ভেতর কী আসে?
[ক] দাম্ভিকতা
✅ আত্মনির্ভরতা
[গ] দাসত্বপনা
[ঘ] নিস্ক্রিয়তা

৩৪. বাঙালিদের যেদিন আত্মনির্ভরতা আসবে সেদিন বাঙালি সত্যি-সত্যিই কী হবে?
✅ স্বাধীন হবে
[খ] পরাধীন থাকবে
[গ] দাসত্বপনা করবে
[ঘ] তোষামোদ করবে

৩৫. যার ভীত দুর্বল, তাকে কী করতে হবে?
[ক] উপড়ে ফেলতে হবে
✅ রেখে দিতে হবে
[গ] ঘৃণা করতে হবে
[ঘ] কিছুই করতে হবে না

৩৬. ভুলের মধ্য দিয়ে কী পাওয়া যায়?
[ক] ভুল
✅ সত্য
[গ] মিথ্যা
[ঘ] ভণ্ডামি

৩৭. ‘আমার পথ’ প্রবন্ধে কোন বৈশ্বিক নেতার কথা রয়েছে?
[ক] নেলসন ম্যান্ডেলা
[খ] মাওসে তুং
[গ] জর্জ ওয়াশিংটন
✅ মহাত্মা গান্ধী

৩৮. নজরুলের কাছে কোন ধর্ম সবচেয়ে বড় ধর্ম?
[ক] হিন্দুধর্ম
[খ] বৌদ্ধধর্ম
[গ] ইসলাম ধর্ম
✅ মানব ধর্ম

৩৯. কে অন্য ধর্মকে ঘৃণা করতে পারে না?
✅ যার নিজের ধর্মে বিশ্বাস আছে
[খ] যার নিজের প্রতি বিশ্বাস আছে
[গ] যার সব ধর্মে বিশ্বাস আছে
[ঘ] যার কোনো ধর্ম বিশ্বাস নেই

৪০. কাকে ভয় দেখিয়ে কেউ পদানত করতে পারবে না?
✅ যে নিজেকে চেনে
[খ] যে অন্যকে চেনে
[গ] যে নিজেকে চেনে না
[ঘ] যে অন্যকে চেনে না

৪১. মানুষের মধ্যে জোর আসে কীভাবে?
[ক] অপরকে জানার মাধ্যমে
✅ নিজেকে চেনার মাধ্যমে
[গ] অপরের কল্যাণের মাধ্যমে
[ঘ] অপরের সম্মানের মাধ্যমে

৪২. মানুষ কখন নিজের সত্যকে অস্বীকার করে ফেলে?
[ক] যখন নিজের সত্যকে জানে
[খ] যখন নিজেকে চিনতে পারে
✅ যখন খুব বেশি বিনয় দেখায়
[ঘ] যখন অহংকারী চিত্তের হয়

৪৩. ‘আমি আছি’ বলতে ‘আমার পথ’ প্রবন্ধে কী বোঝানো হয়েছে?
✅ গান্ধীজি আছেন
[খ] কবিগুরু আছেন
[গ] আমার অস্তিত্ব
[ঘ] কবির অস্তিত্ব

৪৪. নিজের ওপর অটুট বিশ্বাস রাখতে কে শেখাচ্ছিলেন?
[ক] প্রাবন্ধিক
✅ মহাত্মা গান্ধী
[গ] আত্মশক্তির অধিকারী
[ঘ] সত্য পথের সারথি

৪৫. ‘আমার পথ’ প্রবন্ধের প্রাবন্ধিক কারও বাণীকে কী বলে মেনে নেবেন না?
[ক] স্তূতিবাক্য
✅ বেদবাক্য
[গ] অনুকরণীয় বাক্য
[ঘ] আদর্শ বাক্য

৪৬. ‘আমার পথ ‘প্রবন্ধের’ প্রাবন্ধিক সাহিত্য-সমাজে মূলত কোন পরিচয়ে বেশি পরিচিত ছিলেন?
[ক] প্রাবন্ধিক
[খ] ঔপন্যাসিক
✅ কবি
[ঘ] গীতিকার

৪৭. ‘আমার পথ’ প্রবন্ধে লেখক বিনয়ের চেয়ে মিথ্যাকে উত্তম বলেছেন কেন?
✅ বিনয় নিজের সত্যকে ঢেকে দেয় বলে
[খ] বিনয় মানুষকে অহংকারী করে বলে
[গ] বিনয়ে মানুষের হীন স্বার্থ লুকিয়ে থাকে বলে
[ঘ] বিনয় এক ধরনের অভিনয় বলে

৪৮. সফিক নিজেকে গুরু বলে জানে। ‘আমার পথ’ প্রবন্ধের বর্ণনা মতে, সফিকের এই দর্শনকে কী বলা যায়?
[ক] ঈশ্বরকে চেনার পথ
✅ আত্মাকে চেনার স্বীকারোক্তি
[গ] পৃথিবীকে চেনার মাধ্যমে
[ঘ] আত্মপরিচয়ের ভ্রান্তি

৪৯. মানুষ কখন আপন সত্য ছাড়া অন্যকে কুর্নিশ করে না?
[ক] নিজে বলবান হলে
[খ] নিজে আদর্শবান হলে
✅ নিজেকে চিনলে
[ঘ] মহাজ্ঞানী হলে

৫০. পরাবলম্বনের ফলে মানুষের প্রকৃতি কেমন হয়?
[ক] সক্রিয়
✅ নিস্ক্রিয়
[গ] উদ্যমী
[ঘ] সাহসী

৫১. ‘আত্মাকে চিনলে আত্মনির্ভরতা আসে।’-কেন?
✅ মানুষের আত্মশক্তি বৃদ্ধি পায় বলে
[খ] মানুষের ধর্মবিশ্বাস অটল হয় বলে
[গ] দেহতাত্তি¡ক জ্ঞান অর্জন হয় বলে
[ঘ] মনে অপার্থিব ভাবনা আসে বলে

৫২. ‘আমার পথ’ প্রবন্ধে লেখক বাইরের গোলামি বলতে কী বুঝিয়েছেন?
[ক] ঈশ্বরের গোলামি করা
✅ ব্যক্তি ও সমাজের গোলামি করা
[গ] মিথ্যার গোলামি করা
[ঘ] পরিবারের গোলামি করা

৫৩. নতুন কিছুর সৃষ্টি হতে হলে সেখানে কী হতে হবে?
✅ পুরাতনের ধ্বংস
[খ] পুরাতনের সমন্বয়
[গ] পুরাতনের সংস্কার
[ঘ] পুরাতনের পূজা

৫৪. কোন ভয় নজরুলকে বিপথে নিয়ে যাবে না?
[ক] ভূত-পেতিœর ভয়
✅ রাজভয়-লোকভয়
[গ] সমাজ-সংস্কৃতির ভয়
[ঘ] হিংসা-বিদ্বেষের ভয়

৫৫. মানুষ যদি তার সত্যকে চেনে তাহলে তার অন্তরে কী থাকে না?
✅ মিথ্যার ভয়
[খ] সত্যের ভয়
[গ] দানবের ভয়
[ঘ] শত্রুর ভয়

৫৬. নিজেকে চিনলে মানুষের মনে আপনা-আপনি কী চলে আসে?
[ক] ভয়
✅ জোর
[গ] ক্ষমতা
[ঘ] মিথ্যা

৫৭. আত্মাকে চেনার সহজ স্বীকারোক্তি কোনটি?
✅ সত্যকে পথপ্রদর্শনকারী বলে জানা
[খ] মিথ্যাকে গুরু বলে জানা
[গ] ধন-সম্পদকে সত্য বলে জানা
[ঘ] পার্থিব জগতকে সত্য বলে জানা

৫৮. ‘আমার পথ’ প্রবন্ধের লেখকের মতে মানুষ অনেক সময় সত্যকে অস্বীকার করে ফেলে কখন?
[ক] দম্ভ দেখাতে গিয়ে
✅ বিনয় দেখাতে গিয়ে
[গ] অহংকার দেখাতে গিয়ে
[ঘ] দ্বেষ দেখাতে গিয়ে

৫৯. নজরুলের মতে বিনয়ের চেয়ে কোন জিনিসটি ভালো?
✅ অহংকারের পৌরুষ
[খ] দম্ভের পৌরুষ
[গ] বিজয়ের পৌরুষ
[ঘ] কলঙ্কের পৌরুষ

৬০. স্পষ্ট কথা বলায় কী থাকে?
✅ অবিনয়
[খ] সত্য
[গ] মিথ্যা
[ঘ] অহংকার

৬১. মহাত্মা গান্ধী মানুষকে কী শিখিয়েছিলেন?
✅ স্বাবলম্বন ও অটুট বিশ্বাস
[খ] অবলম্বন ও অটুট বিশ্বাস
[গ] পরনির্ভরশীল ও অটুট বিশ্বাস
[ঘ] দাসত্ব ও অটুট বিশ্বাস

৬২. নজরুলের মতে, নিজের সত্যকে কর্ণধার হিসেবে জানলে নিজের ওপর কী আসে?
[ক] অবলম্বনের বিশ্বাস
[খ] দাসত্বের বিশ্বাস
✅ আত্মশক্তির বিশ্বাস
[ঘ] পরাশক্তির বিশ্বাস

৬৩. গান্ধীজির শিক্ষা গ্রহণ করলে ভারতবর্ষের মানুষ কী হবে না?
[ক] স্বাবলম্বন
✅ পরনির্ভরশীল
[গ] দাস
[ঘ] আত্মনির্ভরশীল

গ শব্দার্থ ও টীকা : (বোর্ড বই থেকে)
৬৪. মেকি শব্দের অর্থ কী ?
[ক] আসমান
[খ] ছলনা
[গ] ধোঁকা
✅ মিথ্যা

৬৫. কুর্নিশ শব্দের অর্থ কী?
[ক] প্রেম
[খ] মমতা
✅ অভিবাদন
[ঘ] মানবিকতা

৬৬. আগুনের ঝান্ডা কী?
[ক] অগ্নেয়গিরি
[খ] অগ্নিকান্ড
[গ] দবানল
✅ অগ্নিপতাকা

৬৭. নেতৃত্ব দানের সামর্থ্য আছে এমন ব্যক্তিকে কী বলে?
[ক] যোগ্য ব্যক্তি
✅ কর্ণধার
[গ] শীর্ষ ব্যক্তি
[ঘ] প্রধান সেনাপতি

৬৮. ‘আগুনের সম্মার্জনা’ বলতে কী বোঝায়?
[ক] মেজে ঘষে পরিষ্কার করা
✅ সত্য পথে আগুনের ঝান্ডা
[গ] সত্য পথে আগুনের পতাকা
[ঘ] নেতৃত্বে প্রদানের হাতিয়ার

ঘ পাঠ পরিচিতি : (বোর্ড বই থেকে)
৬৯. ‘আমার পথ’ প্রবন্ধটির রচয়িতা কে?
✅ কাজী নজরুল ইসলাম
[খ] রবীন্দ্রনাথ ঠাকুর
[গ] আনিসুজ্জামান
[ঘ] মীর মশাররফ হোসেন

৭০. ‘আমার পথ’ কোন ধরনের রচনা?
[ক] উপন্যাস
[খ] ছোটগল্প
✅ প্রবন্ধ
[ঘ] অভিভাষণ

৭১. ‘আমার পথ’ প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
[ক] যুগ-বাণী
[খ] দুর্দিনের যাত্রী
✅ রুদ্র-মঙ্গল
[ঘ] রাজবন্দির জবানবন্দি

৭২. কাজী নজরুল ইসলাম এক মানুষকে অন্য মানুষের সঙ্গে মিলিয়ে কী হয়ে উঠতে চেয়েছেন?
✅ সত্য ও নির্ভীক
[খ] মানবতাবাদী
[গ] দৃঢ়সংকল্প
[ঘ] জীবনবাদী

৭৩. ‘আমার পথ’ প্রবন্ধের ক্ষেত্রে নিচের কোন বাক্যটি সমর্থনযোগ্য?
✅ আত্মনির্ভরতা স্বাধীনতা অর্জনের প্রথম কথা
[খ] স্বাবলম্বী হওয়ার মাধ্যমে আমরা সক্রিয় হয়ে উঠেছি
[গ] ভারতবাসী নিজের সত্যকেই নিজের কর্ণধার বলে মানে
[ঘ] স্পষ্ট কথা বলায় একটা সবিনয় নিশ্চয়তা থাকে

৭৪. ‘আমার পথ’ প্রবন্ধ অনুসারে কীভাবে মানুষ ক্রমেই নিজেকে ছোট করে ফেলে?
✅ খুব বেশি বিনয় দেখাতে গিয়ে
[খ] খুব বেশি ক্ষমাশীলতা প্রকাশ করতে গিয়ে
[গ] খুব বেশি মহত্ত¡ প্রকাশ করতে গিয়ে
[ঘ] খুব বেশি সহানুভূতিশীল হতে গিয়ে

৭৫. ‘আমার পথ’ প্রবন্ধে প্রাবন্ধিক কাকে নমস্কার জানিয়েছেন?
[ক] পাঞ্জেরিকে
✅ সত্যকে
[গ] ধূমকেতুকে
[ঘ] জননেতাকে

৭৬. কে প্রাবন্ধিককে পথ দেখাবে?
✅ সত্য
[খ] গুরু
[গ] দৃষ্টিভঙ্গি
[ঘ] বিনয়

৭৭. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুলের ‘আমি’ ভাবনা বিন্দুতে কীসের উচ্ছ্বাস জাগায়?
[ক] আনন্দের উচ্ছৃাস
✅ সিন্ধুর উচ্ছ্বাস
[গ] বেদনার উচ্ছ্বাস
[ঘ] হতাশার উচ্ছ্বাস

৭৮. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল কীসের জয়গান গেয়েছেন?
✅ নিজের সত্যের
[খ] নিজের অহমিকার
[গ] নিজের অস্তিত্বের
[ঘ] নিজের কাজের

৭৯. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল ভুল করতে রাজি হলেও কী করতে প্রস্তুত নন?
[ক] চৌর্যবৃত্তি
[খ] ব্যবসায়-বাণিজ্য
[গ] সাক্ষী দিতে
✅ ভণ্ডামি

৮০. ‘আমার পথ’ প্রবন্ধে কী ফুটে উঠেছে?
✅ সত্যের স্বরূপ
[খ] মিথ্যার স্বরূপ
[গ] সুখের স্বরূপ
[ঘ] ত্যাগের স্বরূপ

ঙ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্নোত্তর :
৮১. “এটি দম্ভ নয়, অহংকার নয়”-‘আমার পথ’ প্রবন্ধানুসারে যেটি দম্ভ নয়, অহংকার নয়-
i. ভুল স্বীকার
ii. নিজের সত্যের গৌরব
iii. নিজেকে চেনা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৮২. আত্মোপলব্ধির উপায় হলো-
i. নিজেকে চেনা
ii. আপন সত্যকে জানা
iii. মানুষকে বোঝা

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮৩. ব্যক্তি সেদিনই আত্মনির্ভর হবে যেদিন সে-
i. আত্মাকে চিনবে
ii. নিজ সত্যকে জানবে
iii. নিজ মহত্ত্বের পরিচয় দেবে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮৪. প্রাবন্ধিক যা দেখাতে চান-
i. হিন্দু-মুসলমানের মিলনের অন্তরায়
ii. হিন্দু-মুসলমানের মিলনের ফাঁকি
iii. হিন্দু-মুসলমানের বিভেদ

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮৫. যে অন্য ধর্মকে ঘৃণা করতে পারে না-
i. যার প্রাণের মিল আছে
ii. সত্যের মিল আছে যার
iii. যে অন্যের ধর্মকে ভালোবাসে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৮৬. প্রাবন্ধিকের লক্ষের সাথে সাদৃশ্যপূর্ণ হলো-
i. দেশের মঙ্গল
ii. দেশের পক্ষে যা সত্য
iii. দেশের পক্ষে যা হিতকর

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৮৭. তারা অসাধ্য সাধন করতে পারে-
i. যারা আত্মনির্ভর
ii. আপন সত্যকে চেনার দম্ভে যারা শির উঁচু করে
iii. যারা আপন সত্যকে জেনেছে

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮৮. মানুষ জাগ্রত হবে-
i. ঐক্যবদ্ধ সমাজ প্রতিষ্ঠায়
ii. মানুষের মাঝে সম্প্রীতিতে
iii. ধর্মের সত্য উন্মোচনে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৮৯. ‘মেকি’ শব্দের অর্থ-
i. মিথ্যা
ii. তুচ্ছ
iii. কপট

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯০. ‘আমার পথ’ প্রবন্ধে পরাবলম্বনকে লেখক সবচেয়ে বড় দাসত্ব বলেছেন । কারণ-
i. এতে নিজের শক্তি সম্পর্কে আস্থাহীনতা তৈরি হয়
ii. এতে নিজের সত্য দর্শন প্রকাশিত হয় না
iii. এতে নিজের কুচক্রী মনোভাব প্রকাশ পায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯১. ‘মনুষ্য ধর্মই সবচেয়ে বড় ধর্ম’। -কারণ-
i. এই ধর্ম বিভেদহীন
ii. এই ধর্ম মানবতার
iii. এই ধর্ম সম্প্রীতির

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯২. জাতি-ধর্ম-কালকে অতিক্রম করার অর্থ হলো-
i. আত্মকেন্দ্রিক হয়ে না থাকা
ii. যুগের দাসত্ব না করা
iii. বিশ্বমানবতার সেবা করা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯৩. যাদের অন্তরে গোলামির ভাব, তারা-
i. বাইরের গোলামি থেকে রেহাই পাবে না
ii. জীবনে উন্নতি করতে পারবে না
iii. আত্মবিশ্বাসী হতে পারে না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৪. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল নিজেকে চেনা বলতে বুঝিয়েছেন-
i. নিজের সত্যকে চেনা
ii. নিজের আমিত্বকে চেনা
iii. নিজের ধন-সম্পদকে চেনা

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৫. প্রাবন্ধিক বলেছেন, ভয় তাদের মধ্যে যারা-
i. শত্রুকে ভয় পায়
ii. নিজেকে ভয় পায়
iii. সত্যকে ভয় পায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৬. নিজকে চিনলেই সম্ভব হয়-
i. নিজেকে অবচেতন বলে জানা
ii. আপনার সত্যকে আপনার গুরু বলে জানা
iii. আপনার সত্যকে পথপ্রদর্শক কান্ডারি বলে জানা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৭. ‘আমার পথ’ প্রবন্ধের প্রাবন্ধিককে বিপথে নিয়ে যাবে না-
i. রাজভয়
ii. লোকভয়
iii. মনুষ্য ভয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৮. আপনার সত্যকে আপনার গুরু বলে জানা-
i. দম্ভ নয়
ii. ভণ্ডামি নয়
iii. অহংকারী নয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৯. আগুনের সম্মার্জনা প্রয়োজন-
i. মিথ্যাকে দূর করতে
ii. মেকি দূর করতে
iii. ভণ্ডামিকে দূর করতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০০. কাজী নজরুল ইসলাম তাঁর প্রবন্ধে যে সত্যের কথা বলেছেন তা হলো-
i. অন্যায়ের কাছে মাথা নত না করা
ii. দেশের স্বার্থে প্রাণ দেয়া
iii. দেশের ইতিহাস ও ঐতিহ্যকে রক্ষা করা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০১. ‘আমার পথ’ প্রবন্ধ পাঠ করে শিক্ষার্থীরা-
i. আত্মপ্রত্যয়ী হবে
ii. দায়িত্ববান হবে
iii. সংগ্রামী হবে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০২. মনুষ্যত্ববোধ জাগ্রত হলে-
i. ধর্মের সত্য উম্মোচিত হবে
ii. অপর ধর্মের বিরোধ মিটে যাবে
iii. সমাজকে ঐক্যবদ্ধ করা যাবে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০৩. ‘আমার পথ’ প্রবন্ধ পাঠ শেষে শিক্ষার্থীরা জানতে পারবে-
i. নিজের সত্য সম্পর্কে
ii. নিজের ভুল সম্পর্কে
iii. নিজের বিশ্বাস সম্পর্কে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০৪. কাজী নজরুল ইসলাম আমৃত্যু-
i. অন্যায় ও শোষণের বিরুদ্ধে সোচ্চার ছিলেন
ii. ব্যথিত ও বঞ্চিত মানুষের পাশে ছিলেন
iii. রাজনীতি ও ধর্ম প্রচারে ব্যস্ত ছিলেন

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৫. ‘এক হাতে বাঁশি আরেক হাতে রণতুর্য নিয়ে আবির্ভূত হয়েছিল নজরুল’-এই পঙক্তি দ্বারা প্রকাশ পায়, নজরুল ছিলেন-
i. প্রেমিক কবি
ii. ধর্মের কবি
iii. বিদ্রোহের কবি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৬. কাজী নজরুলের কর্মময় জীবনের সাথে সম্পৃক্ত তথ্য হলো-
i. ইমামতি করা
ii. লেটোর দলে গান করা
iii. পত্রিকা সম্পাদনা করা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০৭. কাজী নজরুল ইসলামকে এদেশে বরণ করা হয়-
i. নাগরিকত্ব দিয়ে
ii. জাতীয় কবির মর্যাদা দিয়ে
iii. সরকারের সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা বানিয়ে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৮. জাতীয় কবির মর্যাদা দেয়ার সময় কাজী নজরুল ছিলেন-
i. সবল
ii. অসুস্থ
iii. নির্বাক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৯. কাজী নজরুল ইসলামের গল্পগ্রন্থ হলো-
i. ব্যথার দান
ii. দুর্দিনের যাত্রী
iii. শিউলি মালা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১০. কাজী নজরুল ইসলাম ছিলেন-
i. মানবতাবাদী কবি
ii. প্রেমের কবি
iii. বিদ্রোহী কবি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১১১. কাজী নজরুল ইসলামের মৃত্যু তারিখ হলো-
i. ২৯ আগস্ট
ii. ১২ ভাদ্র
iii. ২৫ মে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

চ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নোত্তর :
🔷  নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১২, ১১৩ ও ১১৪ প্রশ্নের উত্তর দাও :
তিনি ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, গীতিকার, সুরকার। ব্রিটিশ ভারতে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু মৃত্যুবরণ করেন স্বাধীন বাংলাদেশে। তিনি একাধারে ছিলেন প্রেমের কবি অন্যদিকে ছিলেন বিদ্রোহের কবি।

১১২. উদ্দীপকে উলি­খিত কবি বলতে কাকে বোঝানো হয়েছে?
[ক] রবীন্দ্রনাথ ঠাকুরকে
[খ] আহসান হাবীবকে
✅ কাজী নজরুল ইসলামকে
[ঘ] শামসুর রাহমানকে

১১৩. সাহিত্যিক হিসেবে তাঁর বিচরণ ছিল প্রায় সব ক্ষেত্রেই তেমনি আর কোন ক্ষেত্রটিতে তিনি বৈচিত্র্যময়তার পরিচয় দিয়েছিলেন?
✅ কর্মজীবনে
[খ] সামাজিক জীবনে
[গ] ব্যক্তিজীবনে
[ঘ] ধর্মীয় জীবনে

১১৪. উদ্দীপকে উলি­খিত সাহিত্যিকের ক্ষেত্রে প্রযোজ্য তথ্য হলো-
i. তিনি ছিলেন বাংলাদেশের জাতীয় কবি
ii. তিনি প্রেমের কবি হিসেবে পরিচিত ছিলেন
iii. গতানুগতিক শিল্পধারা পাল্টে দিয়েছিলেন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔷 নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১৫ ও ১১৬ প্রশ্নের উত্তর দাও :
‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় হে
কে বাঁচিতে চায়?
দাসত্ব-শৃঙ্খল বলো
কে পরিবে পায় হে
কে পরিবে পায়?

১১৫. উদ্দীপকের কবিতাংশ ও ‘আমার পথ’ প্রবন্ধের সারকথা হলো-
i. শৃঙ্খলিত জীবনের চরিত্র
ii. স্বাধীনতা লাভের স্বাদ
iii. স্বাধীনতার স্বরূপ ও তাৎপর্য

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১১৬. উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে কোনটিকে ব্যক্তি জীবনের পরামর্শ বলে গণ্য করা হয়?
[ক] ভোগবিলাস ও উপভোগ
[খ] স্বাধীনতা ও স্বেচ্ছাচারিতা
✅ ব্যক্তিস্বার্থ চরিতার্থ করা
[ঘ] দেশমাতৃকার মুক্তিসংগ্রাম

🔷 নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১৭ ও ১১৮ প্রশ্নের উত্তর দাও :
নূর হোসেন নামের যুবকটি মিছিলে গিয়েছিল। স্বৈরাচারী শাসকের নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে মিছিলে অংশ নিয়ে মারা যাবে জেনেও আগামীর প্রত্যাশায় সে এগিয়ে যায়।

১১৭. উদ্দীপকের নূর হোসেন ‘আমার পথ’ প্রবন্ধের কীসের প্রতিনিধিত্ব করে?
[ক] মিথ্যার
[খ] আমিত্বের
✅ সত্যের
[ঘ] অন্ধত্বের

১১৮. উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধের শিক্ষণীয় বিষয় হলো-
i. সত্যের জয়গান
ii. দৃঢ় মনোবল
iii. প্রতিবাদী মনোভাব

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔷 নিচের অনুচ্ছেদটি পড় এবং ১১৯ ও ১২০ প্রশ্নের উত্তর দাও :
সোহেল, নন্দী ও শ্যাম তিন বন্ধু। দুর্গাপূজা উপলক্ষে নন্দী ও শ্যাম বাড়িতে গেলেও সোহেল তার পরিবারের বাঁধার কারণে যেতে পারল না।

১১৯. ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে উদ্দীপকের সোহেলের শ্যামের বাড়িতে না যাওয়ার বড় সমস্যা কী?
✅ ধর্মীয় গোঁড়ামি
[খ] অর্থের টানাপড়েন
[গ] শারীরিক অসুস্থতা
[ঘ] অহংকারের দাপট

১২০. ‘আমার পথ’ প্রবন্ধে নজরুল কোন ধর্মে বিশ্বাসী যা উদ্দীপকে অনুপস্থিত?
✅ মানবধর্মে
[খ] মুসলিম ধর্মে
[গ] বৌদ্ধধর্মে
[ঘ] হিন্দুধর্মে

🔷 নিচের অনুচ্ছেদটি পড় এবং ১২১ ও ১২২ প্রশ্নের উত্তর দাও :
হিন্দু-মুসলমান দাঙ্গা ভারতবর্ষে এক সময় প্রকট আকার ধারণ করেছিল। নজরুল তাঁর সাহিত্যের মাধ্যমে সবসময় এই দাঙ্গার অবসান ঘটিয়ে তাদের অন্তরাত্মার মিলন চেয়েছেন।

১২১. উদ্দীপকে ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে নজরুল কী চেয়েছেন?
✅ হিন্দু-মুসলমানের মধ্যে বিরোধ সৃষ্টি
[খ] হিন্দু-মুসলমানের মধ্যে মিলন সৃষ্টি
[গ] হিন্দু-মুসলমানের মধ্যে দূরত্ব সৃষ্টি
[ঘ] হিন্দু-মুসলমানের মধ্যে শত্রুতা সৃষ্টি

১২২. উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধে কোন দিক ফুটে উঠেছে?
✅ ধর্মের বৈষম্য
[খ] বর্ণের বৈষম্য
[গ] জাতের বৈষম্য
[ঘ] লিঙ্গের বৈষম্য

⚛ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

⚛ বাড়ির কাজ
▶ ‘লেখক পরিচিতি’ সম্পর্কে পূর্ণ ধারণা নেবে।
▶ ‘উৎস পরিচিতি’ ভালোভাবে আয়ত্ব করবে।
▶ ‘রচনার বক্তব্যবিষয়’ থেকে রচনাটির কাহিনি/বিষয়/মূলভাব।
▶ “মানুষ নিজেই তার নিয়ন্ত্রক সত্যকে চিনতে পারলে আমি বিপদগামী হব না”-লেখক কেন এ কথা বলেছেন?
▶ “আত্মসম্মান আর অহংকার এক বিষয় নয়, আত্মসম্মান না থাকলে নিজেকে চেনা যায় না”-উক্তিটির ব্যাখ্যা জানবে।
▶ স্পষ্ট কথা বলা ও নিজের ওপর অটুট বিশ্বাস রাখা প্রয়োজন কেন?
▶ “মহাত্মা গান্ধী নিজের প্রতি অটুট বিশ্বাস রাখতে পেরেছেন বলেই সমগ্র ভারতবাসীকে এক করতে পেরেছেন”-বিষয়টি তোমার সহপাঠীর সাথে আলোচনা করবে।

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
▶ আপনাকে বা আত্মশক্তি চিনলে মানুষ অমিত শক্তির অধিকারী হয়।
▶ ব্যক্তি বা জাতির অনুকরণে গলদ থাকলে তা নানা বিড়ম্বনার জন্ম দেয়।
▶ সমাজে প্রচলিত সংস্কার ও লোকাচারের নিগড়ে বন্দি ব্যক্তিমানস।
▶ সূর্যের মতো অমিত শক্তির স্পর্শে যাবতীয় জড়তা কাটিয়ে অনুরূপ শক্তিমান হয়ে ওঠা।
▶ সামপ্রদায়িক ধ্যানধারণা মানুষকে সংকীর্ণমনা করে তোলে।
▶ দাসত্ব বা গোলামির ভাব পরিহার করে আত্মনির্ভরশীল হওয়া।
▶ ধ্বংসের মাধ্যমে নতুনের জন্ম।
▶ সামপ্রদায়িকতার অসারতা।
▶ মানবধর্ম।
▶ সত্যের পথে চলে লক্ষে পৌঁছানো।
▶ আত্মশক্তিতে বলীয়ান ব্যক্তি সত্যের শক্তিতে ভাস্বর।
▶ পরাধীনতার শৃঙ্খল ছিঁড়তে আমিত্বশক্তির প্রকাশ।
▶ জাতিগঠন ও স্বাধীনতা অর্জনে সংবাদপত্র ও সাংবাদিকের ভূমিকা।
▶ দুরন্ত পথিকের নির্ভীক লক্ষ ও সাহাসিকতা।
▶ অসামপ্রদায়িক চেতনা।
▶ জীবনে ভুলের মূল্য।
▶ আত্মনির্ভরতা ও পরনির্ভরশীলতা।

Post a Comment

0 Comments